ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক না ফেরার দেশে

বড়দিনে বড় দুঃসংবাদ পেলো ইংল্যান্ড ক্রিকেট। চলে গেলেন একটা সময় মাঠ কাঁপানো ক্রিকেটার রে ইলিংওর্থ। ২৫ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। দীর্ঘদিন খাদ্যনালীর ক্যানসারে ভুগছিলেন তিনি।


ইয়র্কশায়ারে জন্ম নেওয়া ইলিংওর্থ ছিলেন একজন অফস্পিনিং অলরাউন্ডার। ১৯৫১ সালে ১৯ বছর বয়সে তার প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু হয়েছিল।


১৯৫৪ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত ১৫ বছরে ইংল্যান্ডের হয়ে ৬১ টেস্ট খেলেন ইলিংওর্থ। ১৮৩৬ রানের সঙ্গে শিকার করেন ১২২ উইকেট। ১৯৭০-৭১ মৌসুমে ইংল্যান্ডের বিখ্যাত ২-০ ব্যবধানে অ্যাশেজজয়ী দলের অধিনায়ক ছিলেন ইলিংওর্থ। দেশকে নেতৃত্ব দিয়েছেন ৩১ টেস্টে।


প্রথম শ্রেণির ক্রিকেটে ইলিংওর্থের পরিসংখ্যান রীতিমত ঈর্ষণীয়। ২৪১৩৪ রানের সঙ্গে নিয়েছেন ২০৭২ উইকেট। ইয়র্কশায়ারকে নেতৃত্ব দিয়ে ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত টানা তিনটি কাউন্টি চ্যাম্পিয়নশিপ জেতানোর রেকর্ডও আছে তার।


অবসরের পর ব্রডকাস্টে ক্যারিয়ার শুরু করেন ইলিংওর্থ। বিবিসির পরিচিত মুখ ছিলেন তিনি। এছাড়া ১৯৯৫-৯৬ মৌসুমে ইংল্যান্ড দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রয়াত এই ক্রিকেটার। ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ছিলেন নির্বাচক কমিটির প্রধানও। তার মৃত্যুতে শোক জানিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ads

Our Facebook Page